Header Ads

Header ADS

জিলারিয়া পলিমার্ফাঃ মৃত মানুষের আঙুলের ছত্রাক।

ডেডম্যান ফিংগার ফানগাসঃ
জিলারিয়া পলিমার্ফা পুরো বছর জুড়ে ঘন জঙ্গলের বেশকিছু অংশে গড়ে উঠে যেখানে শক্ত কাঠ একত্রিত থাকে। "ডেড ম্যানস ফিঙ্গারস" এই নিস্তেজ চেহারা প্রজাতির জন্য খুব উপযুক্ত একটি সাধারণ নাম, যা সাধারণত তিন থেকে ছয়টি আঙুলের গোছায় উত্থিত হয়। মাঝে মাঝে বাঁকানো এবং আর্থ্রিটিক কালো নাকের ছাপ দেখা যায়৷

প্রায়ই প্যালমেট বাঞ্চে উপস্থিত থাকে, স্ট্রোমাটা সাদা বন্ধ্যায়ের আঙুলের মতো ফর্মগুলির সাথে একটি কালো আবরণ থাকে যার মধ্যে অ্যাস্কি (একক অ্যাস্কাস) তাদের বীজ তৈরি করে যেটি 'ফ্লাস্ক ফাঙ্গি' নামে পরিচিত। এই কৃষ্ণাঙ্গ যৌগিক ফলের দেহগুলি অন্ধকার কাঠের অঞ্চলে সন্ধান করা কঠিন।

জিলারিয়া পলিমার্ফিয়া ব্রিটেন এবং আয়ারল্যান্ডে থাকা মোটামুটি সাধারণ একটি প্রজাতি । মূল ভূখণ্ডের ইউরোপ এবং উত্তর আমেরিকার বিভিন্ন অঞ্চলে এটি পাওয়া যায়।

ইতিহাসঃ
জিলামিয়া পলিফার্মিয়ার প্রধান বৈজ্ঞানিক নাম হল 'বেসিওনিয়াম' । ১৭৯৭ সালে ক্রিশ্চিয়ান হেন্ড্রিক পার্সুন 'স্পাইরিয়া পলিওমর্ফা' নামটি প্রদান করেন এই উদ্ভট অ্যাসোম্যাসিটাস ছত্রাকের।

তখনি উদ্ভট দেখতে এই ছত্রাকটি বেশকয়েকটি বৈজ্ঞানিক নাম পেয়েছিলো। যার মধ্যে উল্লেখযোগ্য হলঃ Hypoxylon polymorphum, Xylaria corrugata Har, Xylaria obovata Berk এবং বর্তমান বৈজ্ঞানিক নাম 'Xylaria Rugosa Sacc'। পলিমোরফা ১৮২৪ সাল থেকে স্কটিশ মাইকোলজিস্ট এবং চিত্রকর রবার্ট কায়ে গ্রিভিল (১৭৯৪ - ১৮৬৬) জাইলারিয়া জেনাসে স্থানান্তরিত হয়েছিল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.