Header Ads

Header ADS

কোকে মেন্টস ফেললে কোক ফুলে উঠে কেনো?

মেন্টসের সাথে কোক মেশানোর পর কোকের অদ্ভুত আচরণের সাথে অনেকেই পরিচিত৷ বাস্তব জীবনে এ কান্ড না দেখে থাকলেও ইউটিউবে বা সোশাল মিডিয়াতে অনেকেরই দেখা। যেখানে কোনো কোকের ভেতর মেন্টস ফেলে দিলে তা মুহূর্তেই ফুলে ফেপে উঠে।
এমন ঘটনা সবচেয়ে বড় মাপে ডায়েট কোকের সাথে হয়। তারপরের ধাপে সাধারণ কোকের সাথে হয়। অন্যান্য ঠান্ডা পানীয়র সাথে এতটা বড় মাপে হয়না। কিন্তু প্রশ্ন হলো মেন্টসের সাথে কোকের এত বড় অভিমানই বা কেনো? কেনোই বা এমন ঘটনা ঘটে?
মেন্টসকে যদি অণুবীক্ষণ যন্ত্র দ্বারা দেখা হয় তাহলে এর পৃষ্ঠতলে অনেকগুলো গর্তের ন্যয় দেখা যায়৷ ঠিক সেকারণে যখন মেন্টসকে কোনো কোকের ভেতর ফেলে দেওয়া হয় তখন সেই ছোট ছোট গর্তগুলো কোককে নিজের মধ্যে শোষণ করতে থাকে। যেমনটা আমরা সকলেই জানি কোক হচ্ছে কার্বনেট বেভারেজ। যেখানে কার্বন ডাইঅক্সাইড aq (aq একটি জলীয় দ্রবণ) অবস্থায় থাকে। যখনই মেন্টস এবং কোক মেশানো হয় তখনি মেন্টসে থাকা গিলেটিন এবং গাম কোকে থাকা পটাশিয়াম বেনজোয়েট (C7H5KO2) গলিত কার্বন ডাইঅক্সাইড একত্রে মিলে নিজেদের মধ্যে বিক্রিয়া করতে থাকে। যাতে করে কোকে থাকে কার্বন ডাইঅক্সাইড aq অবস্থান থেকে g (গ্যাস) এ পরিণত হয়। যার কারণে কোককে সজোরে বের করে দেয়।

CO(aq) - CO2 (g)

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.