Header Ads

Header ADS

২৬৭,৫৭০টি দ্বীপের দেশ সুইডেন।

৪৫০,২৯৫ বর্গকিলোমিটার আয়তনের সুইডেন বিশ্বের সবচেয়ে বেশি দ্বীপের দেশ হিসেবে পরিচিত। সুইডিসরা স্ক্যানডিন্যাভিয়াস জাতি। উত্তর ইউরোপে নোরওয়ে এবং ফিনল্যান্ডের মধ্যবর্তি স্থানে অবস্থিত দেশটি। উত্তর ইউরোপের সবচেয়ে বড় দেশ এবং ইউরোপের ৫ম বৃহত্তম দেশ সুইডেন । দেশটির রাজধানী স্টকহোম৷ মনরোম পরিবেশ, হাজার হাজার উপকূলীয় দ্বীপ এবং অভ্যন্তরীণ হ্রদ সহ বিস্তীর্ণ বোরিয়াল বন এবং হিমবাহিত পাহাড়ের কারণে দেশটি পর্যটক প্রিয় একটি দেশ। ২০১৩ সালের এক পরিসংখ্যানে জানা গেছে দেশটিতে মোট ২ লক্ষ ৬৭ হাজার ৫৭০টি দ্বীপ রয়েছে।
গটল্যান্ড হল সবচেয়ে বড় সুইডিস দ্বীপ। ইন্দো-ইউরোপের বাল্টিক সাগরের একটি বৃহৎ সুইডিশ দ্বীপ এবং প্রদেশ। বৃহত্তম শহর ভিসবির কাঁচা রাস্তা এবং মধ্যযুগীয় শহরের প্রাচীরের দ্বারা সজ্জিত, শতবর্ষ পুরাতন সেন্ট মেরির ক্যাথেড্রালটিতে ভিসবিও রয়েছে। শহরের আশেপাশের ধ্বংসস্তুপের মধ্যযুগীয় গীর্জার মধ্যে রয়েছে সেন্ট নিকোলাই এবং সেন্ট কারিন। কাছাকাছি, গটল্যান্ডস যাদুঘরটি দ্বীপের প্রাকৃতিক এবং সাংস্কৃতিক ইতিহাসকে শিল্প ও নিদর্শনগুলির সাথে সনাক্ত করে। 
গটল্যান্ড ছাড়াও বিখ্যাত ওল্যান্ড, ফারো, ভেন, গ্রিন্দা, অরুস্ত, গ্রাসো, ফিনহাম, স্টোরা ও কার্লসো সহ রয়েছে ২৬৭,৫৭০ টি দ্বীপ রয়েছে সুইডেনের বুকে।

সুইডেনের প্রধান শহরগুলিঃ 
পূর্বাঞ্চলীয় রাজধানী স্টকহোম এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গোথেনবুর্গ এবং মালমা সমস্ত উপকূলীয়। স্টকহোম ১৪টি দ্বীপে নির্মিত হয়েছে। এটিতে ৫০টিরও বেশি সেতু রয়েছে, পাশাপাশি মধ্যযুগীয় পুরাতন শহর গামলা স্ট্যান, রাজবাড়ী এবং মুক্ত-বায়ু স্ক্যানসেনের মতো যাদুঘর রয়েছে। এছাড়া দক্ষিণ সুইডিস শহর হাইজিনবর্গ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.